Wednesday , December 12 2018
Home / Blog / সংক্ষিপ্তরূপে ইন্টারনেটের ইতিহাস

সংক্ষিপ্তরূপে ইন্টারনেটের ইতিহাস

ইন্টারনেট এই শব্দটির সাথে কমবেশি আমরা সবাই পরিচিত। আমরা অনেকে হয়তো ইন্টারনেটকে ব্যবহারও করেছি। আজকে আমরা ছোট করে ইন্টারনেট এর ইতিহাস সম্পর্কে জানার চেষ্টা করব ।

ইন্টারনেট হচ্ছে internetwork এর সংক্ষিপ্ত রূপ। ইন্টারনেট হচ্ছে পৃথিবীর সর্ব বৃহত্তম নেটওয়ার্ক। শতকোটি কম্পিউটার এই নেটওয়ার্কের সাথে যুক্ত, আরে সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। IP বা Internet Protocol নামক এক ব্যবস্থার মাধ্যমে ডেটা আদান প্রদান হয়ে থাকে। আর এই কম্পিউটার নেটওয়ার্ক জনসাধারনের জন্য উন্মুক্ত।  আরপানেটের মাধ্যমে ইন্টারনেট এর প্রাথমিক যাত্রা শুরু হয় এখন প্রশ্ন হচ্ছে আরপানেট আবার কি? 1960 এর দশকে মার্কিন সামরিক বাহিনীর গবেষণা সংস্থার Advance Research Projects Agency বা ARPA পরীক্ষামূলকভাবে কয়েকটি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটারকে একটি নেটওয়ার্কের মাধ্যমে সংযুক্ত করে এর নাম তারা দেয় ARPANET। 1982 সালে বিভিন্ন নেটওয়ার্কের মাধ্যমে tcp ip protocol উদ্ভাবন এর সাথে সাথে ইন্টারনেট এর প্রাথমিক যাত্রা শুরু হয় ।

এই ছোট্ট আর্টিকেল এর মাধ্যমে বোঝানোর চেষ্টা করা হয়েছিল ইন্টারনেট কিভাবে আমাদের মধ্যে এল। আশা করি আপনারা বুঝতে পেরেছেন।

About Fuad Hasan

আমি খুবই সাধারন একজন মানুষ যে কিনা প্রচন্ড কম্পিউটার পাগল । যে নতুন কিছু করতে চায়। বিশাল পৃথীবির জ্ঞান ভান্ডার হতে কিছু জ্ঞান অর্জন করতে চায়। অর্জিত জ্ঞান হতে কিছু শেখাতেও চায়।এবং মুসলিম হিসেবে, বাংলাদেশী হিসেবে, বাঙ্গালী হিসেবে এবং মানুষ হিসেবে যেসব দায়িত্ব আছে তা পালন করতে চায়।

Check Also

আলেকজান্ডারের কফিন

মৃত্যু শয্যায় মহাবীর আলেকজান্ডার তার সেনাপতিদের ডেকে বলেছিলেন,’আমার মৃত্যুর পর আমার তিনটা ইচ্ছা তোমরা পূরণ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.